Benefits of sleep | ঘুম কম হলে কি ক্ষতি হয় | ঘুমের উপকারিতা

1
267
ঘুমের প্রয়োজনীয়তা

Benefits of sleep | ঘুম কম হলে কি ক্ষতি হয় | ঘুমের উপকারিতা . জেগে থাকা অবস্থায় আমাদের কোষের ক্রোমোজমে নানা ধরনের ক্ষতি হতে থাকে।

ঘুমের প্রয়োজনীয়তা | ঘুম কম হলে কি ক্ষতি হয়

গভীর রাত। চারপাশে কেউ জেগে নেই। উসমানের সাথে জেগে আছে মায়াবতী চাঁদ। জেগে আছে তারার জোনাক। জানালার ফাঁক দিয়ে মাঝে মাঝে জোছনার সাথে দেখা হয়ে যায়। কথা হয় চোখ ইশারায়। তারপর সে ডুবে যায় বইয়ের মাঝে। আরও অনেক পড়া বাকি তারর। কয়েকদিন পরই পরিক্ষা। এ পরীক্ষায় তাকে প্রথম হওয়া চাই-ই চাই।

উসমান তার ঘরে অন্য কারও উপস্থিতি অনুভব করল হঠাৎ। বাবা! বাবা এসে পাশে দাঁড়ালেন। চোখ মুছতে মুছতে তিনি বললেন, এখনো ঘুমাওনি? উসমান বলল, না বাবা। একটু পরেই ঘুমাতে যাব। বাবা বললেন, তুমি পড়াশোনা করছ – এটা অবশ্যই ভালো কাজ। তবে, এত রাত জেগে থাকা মোটেই ভালো কাজ নয়। ‘রাত’ এবং ‘ঘুম’ মানুষের জন্য আল্লাহ তায়ালার এক অনন্য উপহার। তিনি বলেছেন, ‘আমি তোমাদের ঘুমকে করেছি বিশ্রাম, আর রাতকে করেছি আবরন।’  ( সূরা নাবাঃ ৯ – ১০)

বাবা বললেন, জেগে থাকা অবস্থায় আমাদের কোষের ক্রোমোজমে নানা ধরনের ক্ষতি হতে থাকে। ঘুমের সময় কোষগুলো ডিএনএর মধ্যে সবকিছু মেরামত করে ফেলে। বেশি সময় জেগে থাকলে কোষগুলো একসময় অসুস্থ হয়ে পড়ে এবং নানা ধরনের অসুখের জন্ম দেয়। তাই, ঘুম হচ্ছে মস্তিকের স্বয়ংক্রিয় মেরামতের কার্যকর উপায়।

যারা ঠিকমতো ঘুমায় না, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে কমে যায়। নাইট শিফটে কাজ করা মানুষদের ডিএনএ উল্লেখযোগ্য হারে ক্ষতিগ্রস্থ হয়। এ ক্ষতি থেকে বড় ধরনের অসুখ এমনকি ক্যান্সারও হয়ে যেতে পারে।

উসমান নতুন কিছু শুনছে। তার চোখে বিস্ময়। সে বলল, বাবা!  আমার বন্ধুদের অনেকেই ক্লাসে ঝিমাই। তারা রাত জেগে স্মার্টফোনে ব্যস্ত থাকে। বাবা বললেন, এ তো আরও ভয়ংকর কথা। এখন থেকে, তুমি তোমার বন্ধুদের রাত জাগার কুফল সম্পর্কে সচেতন করবে। বাবা বললেন, আমি তো তাহাজ্জুদ আদায়ের জন্য ঘুম থেকে জেগেছি। তুমিও দু রাকাত সালাত আদায় করে ঘুমিয়ে পড়ো। উসমান মুচকি হেসে বলল, অবশ্যই।

ধৈর্যের গল্প

ঘুমের প্রয়োজনীয়তা

বেশ কিছুদিন ধরেই ক্লাসে আসছে না আফফান। অসুস্থতা তাকে যেন ছাড়ছেই না। তার অনুপস্থিতিতে চারপাশ যেন প্রাণহীন হয়ে আছে। সহপাঠীদের মনে তার জন্য ফুটে আছে ভালোবাসার অসংখ্য তারাফুল। শিক্ষকরাও তাকে ভালোবাসেন। একদিন তারা সবাই এলো আফফানদের বাড়িতে। হেডস্যারের নেতৃত্বে। হেডস্যার তার পাশে বসলেন। কপালে হাত রাখলেন। দোয়া করলেন। তিনি যে দোয়া করলেন, তার অর্থ এমন – ‘হে আল্লাহ! মানুষের প্রতিপালক!  তুমি কষ্ট দূর এবং আরোগ্য দান করো। তুমি রোগ আরোগ্যকারী। তোমার আরোগ্য দান হচ্ছে প্রকৃত আরোগ্য দান। তুমি এমনভাবে রোগ নিরাময় করো, যেন তা রোগকে নির্মূল করে দেয়।’ ( বুখারী ও মুসলিম)

আফফান কেঁদে ফেলল। তার মনে অনেক দুঃখ। বলল, ‘ স্যার! রোগ কি শুধু আমাকেই দেখে? আর কাউকে দেখে না? স্যার বললেন, এমন কথা বলতে নেই বাবা। আল্লাহ তোমাকে অনেক ভালোবাসেন। এজন্য তোমাকে পরিক্ষা করছেন। জানো, হজরত আইয়ুব ( আ)- এর শরীর পচে গিয়েছিল। পোকা বাসা বেধেছিল সেখানে। কিন্তু তিনি একবারও আল্লাহর কথা ভুলে যাননি। অভিযোগ করেননি। ধৈর্য ধরেছেন। কঠিন ধৈর্য। এরপর আল্লাহ তাকে সুস্থ করে দিয়েছিলেন এবং অনেক নিয়ামত উপহার দিয়েছিলেন।

আফফান ভেজা চোখে স্যারের দিকে অপলক তাকিয়ে রইল। স্যার আরও বললেন, শুধু অসুস্থতা দিয়ে নয় – আল্লাহ বিভিন্নভাবে তার প্রিয় বান্দাদের পরীক্ষা করেন। এ পরীক্ষায় যারা ধৈর্যের পরিচয় দেয়, তাদের জন্য সুসংবাদ। তাদের জীবনে মিশে থাকে সফলতার সৌরভ। আল্লাহ বলেছেন, ” আমি তোমাদের কিছু ভয়, ক্ষুধা, এবং ধন -সম্পদ, জীবন ও ফল – ফসলের ক্ষয়ক্ষতি দিয়ে অবশ্যই পরীক্ষা করব। তুমি সুসংবাদ দাও ধৈর্যশীলদের, যারা তাদের ওপর বিপদ আপতিত হলে বলে, ( ইন্না- লিল্লাহি ওয়া আলাইহি রাজিউন) –  আমরা আল্লাহর জন্য এবং নিশ্চিতভাবে তার দিকেই প্রত্যাবর্তনকারী। ‘ (সূরা বাকারাহঃ ১৫৫ – ১৫৬)

আফফানের ঠোঁটে হাসি ফুটল। যেভাবে একজন সফল মানুষ হেসে ওঠে, সেভাবেই! Benefits of sleep, Benefits of sleep, Benefits of sleep

   Please Subscribe youtube channel:

Butotn

1 COMMENT

  1. I’d should check with you here. Which is not something I normally do! I take pleasure in reading a post that may make folks think. Additionally, thanks for permitting me to comment!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here